২৮শে নভেম্বর, ২০২০ ইং | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ | সকাল ১০:১৭

রাশিয়ার ভ্যাকসিনের মূল্যায়নে পর্যাপ্ত তথ্য পায়নি ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক (কৃষি কণ্ঠ অনলাইন সংস্করণ) ।। প্রথম দেশ হিসেবে মঙ্গলবার (১১ আগস্ট) করোনাভাইরাস প্রতিরোধে ভ্যাকসিনের অনুমোদন দিলো রাশিয়া। তবে এ ভ্যাকসিন নিয়ে প্রশ্ন তুলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। করোনা প্রতিরোধে এ ভাইরাস কতটা সক্ষম, তা মূল্যায়নে রাশিয়ার কাছ থেকে পর্যাপ্ত তথ্য না পাওয়ার অভিযোগ জানিয়েছে সংস্থাটির আঞ্চলিক শাখা প্যান আমেরিকান হেলথ অর্গানাইজেশনের (পিএএইচও) এক শীর্ষস্থানীয় কর্মকর্তা।

মঙ্গলবার এক সরকারি বৈঠকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গামালিয়া ইনস্টিটিউটের উৎপাদিত করোনার ভ্যাকসিনের অনুমোদনের ঘোষণা দেন। এটি স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবুজ সংকেত পাওয়ার পরই ব্যবহার করা হচ্ছে বলে জানান তিনি। আগামী অক্টোবরে এটি দেশজুড়ে ব্যবহার করা হবে।

রুশ প্রেসিডেন্টের অনুমোদনের ঘোষণার পরপর প্রতিক্রিয়া জানান প্যান আমেরিকান হেলথ অর্গানাইজেশনের সহকারী পরিচালক জারবাস বারবোসা। ওয়াশিংটন থেকে এক ভার্চুয়াল ব্রিফিংয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে তিনি বলেছেন, ‘রাশিয়ার তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে মূল্যায়নের জন্য পর্যাপ্ত তথ্য পায়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা।’

অভিযোগ রয়েছে, তাড়াহুড়ো করে সঠিক পরীক্ষা ছাড়াই করোনার ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে রাশিয়া। ব্রাজিলে সম্ভাব্য ভ্যাকসিন উৎপাদনের পরিকল্পনা জানতে চাইলে বারবোসা বলেছেন, দ্বিতীয় ও তৃতীয় ধাপের ট্রায়ালে নিরাপদ ও কার্যকর হিসেবে প্রমাণিত না হলে ভ্যাকসিন উৎপাদনে যাওয়া উচিত হবে না।

তিনি বলেছেন, ‘যে কোনও উৎপাদনকারীকে এই কার্যপ্রণালী অনুসরণ করে নিশ্চিত করতে হবে যে তাদের তৈরি টিকা নিরাপদ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে তা হয়েছে।’

( সম্পাদনায়:অনলাইন নিউজরুম এডিটর )

%d bloggers like this: