২০শে সেপ্টেম্বর, ২০২০ ইং | ৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ | রাত ১২:৩৩

লেবাননে ফের ১৪ দিনের লকডাউন

Uআন্তর্জাতিক ডেস্ক (কৃষি কণ্ঠ অনলাইন সংস্করণ) ।। করোনাভাইরাস বিস্ময়কর উত্থানের কারণে ২১ আগস্ট থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত লেবাননে ফের লকডাউন ঘোষণা করেছে দেশটির সরকার।

তবে বিমানবন্দর ও বৈরুত পোর্টের আশেপাশে কিছু অংশ বাদ দিয়ে এই লকডাউন অনুমোদন করা হয়।স্বাস্থ্যবিধি মেনে প্রয়োজনীয় কাজে দিনের বেলায় বাইরে বের হবার অনুমতি থাকলেও সন্ধ্যা ৬টা থেকে পরদিন সকাল ৬টা পর্যন্ত চলবে কারফিউ।

করোনাভাইরাস লেবানন জুড়ে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে, প্রতিদিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। বাড়ছে মৃত্যুর সংখ্যাও। ছোট্ট এই লেবাননে প্রতিদিন ৪শ থেকে ৬শ জন করোনা রোগী শনাক্ত হচ্ছে। সর্বমোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজারের উপরে। এ কারণে লকডাউনে ফিরে যেতে বাধ্য হয়েছে লেবানন সরকার।

এরআগে গতমাসের শেষের দিকে লকডাউনের সিদ্ধান্ত হলেও ৪ আগস্ট বৈরুত বিস্ফোরণের কারণে লকডাউন তুলেছিলেন লেবাননের স্বরাষ্ট্রমন্ত্রী। আর এই সময়ে করোনাভাইরাসের প্রকোপ আরো বেড়েছে। তাই লেবাননের এই দুঃসময়ের মধ্যেও লকডাউনের সিদ্ধান্ত নিতে বাধ্য হয় দেশটির সরকার।

২১ আগস্ট থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত সারা লেবানন জুড়ে শপিং সেন্টার, মল, ক্যাফেটেরিয়া, রেস্তোঁরা, নাইটক্লাব, ইনডোর এবং আউটডোর পুল, জিম, স্পোর্টস ক্লাব, কুর্নিশ ইত্যাদি বন্ধ থাকবে।

অন্যদিকে লকডাউন কার্যকর করতে মাঠে থাকবে লেবানন সেনাবাহিনী। অমান্যকারীর বিরুদ্ধে মামলা করার বিধান রেখেই মাঠে নামবেন তারা।

সর্বশেষ তথ্য অনুযায়ী এ পর্যন্ত লেবাননে লেবাননে ১০৯৫২ জন আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ১১৩ জন।

( সম্পাদনায়:অনলাইন নিউজরুম এডিটর )

%d bloggers like this: