২৮শে অক্টোবর, ২০২০ ইং | ১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ | ভোর ৫:৪৭

আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধবিরতিতে সম্মত

আন্তর্জাতিক ডেস্ক (কৃষি কণ্ঠ অনলাইন সংস্করণ) ।। নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে চলমান সংকটময় পরিস্থিতি উত্তরণে সাময়িক যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে আর্মেনিয়া ও আজারবাইজান। রাশিয়ার মধ্যস্থতায় মস্কোতে দীর্ঘ ১০ ঘণ্টার বৈঠক শেষে এ যুদ্ধবিরতি চুক্তিতে সম্মত হয় দেশ দুটি।

শনিবার (১০ অক্টোবর) আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

বিবিসির খবরে বলা হয়েছে, যুদ্ধবিরতি দেশটির স্থানীয় সময় শনিবার দুপুর ২টা থেকে কার্যকর হবে বলে জানা গেছে। যুদ্ধবিরতি চলাকালে বন্দি বিনিময় ও মরদেহ উদ্ধারের কাজ চলবে। এর আগে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে যুদ্ধবিরতির চুক্তির ঘোষণা দেন।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) রাতে আজারবাইজান ও আর্মেনিয়ার নেতাদের সঙ্গে টেলিফোনে কথা বলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সে সময় তিনি প্রাথমিক পদক্ষেপ হিসেবে দুই দেশের নেতাকে সীমিত পরিসরে অস্ত্রবিরতি চুক্তিতে পৌঁছানোর আহ্বান জানান।

উল্লেখ‌্য, বিতর্কিত নাগরনো-কারাবাখ নিয়ে গত ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হয় লড়াই। এ সংঘাতে এখন পর্যন্ত কয়েকশ মানুষ নিহত হয়েছেন। গৃহহীন মানুষের সংখ্যা ছাড়িয়েছে হাজার। গত কয়েক দশকের মধ্যে ভয়াবহতম সাম্প্রতিক সংঘাতের জন্য পরস্পরকে দায়ী করে আর্মেনিয়া ও আজারবাইজান।

( সম্পাদনায়:অনলাইন নিউজরুম এডিটর )

%d bloggers like this: