২৮শে নভেম্বর, ২০২০ ইং | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ | রাত ১০:৩৬

বাংলাদেশ করোনামুক্ত হচ্ছে মে মাসে, ডিসেম্বরে বিশ্ব

ঢাকা অফিস (কৃষি কণ্ঠ অনলাইন সংস্করণ) ।। বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা দুই লাখ ছাড়িয়েছে, আক্রান্ত প্রায় ৩০ লাখ। বাংলাদেশে কয়েকদিনের ব্যবধানে করোনাভাইরাস শনাক্তের সংখ্যা ৫ হাজার ছাড়িয়ে গেছে। এমন অবস্থায় আরও আতঙ্কিত হয়ে পড়ছেন মানুষ। তবে করোনার স্থায়িত্বের বিষয়ে আশার কথা শুনিয়েছেন সিঙ্গাপুরের একদল গবেষক। তারা পূর্ভাবাসে জানিয়েছেন, আগামী মাসেই বাংলাদেশ থেকে বিদায় নেবে করোনাভাইরাস। আর বিশ্ব থেকে এই ভাইরাস বিদায় নেবে চলতি বছরের ডিসেম্বর মাসে।

সিঙ্গাপুর ইউনিভার্সিটি অফ টেকনোলজি অ্যান্ড ডিজাইন (এসইউটিডি) এর ডাটা ড্রাইভেন ইনোভেশন ল্যাবের গবেষকেরা পূর্ভাবাসে জানিয়েছেন, বাংলাদেশে করোনা ১৯ মে’র মধ্যে ৯৭ শতাংশ, ৩০ মে মধ্যে ৯৯ শতাংশ বিলীন হয়ে যাবে।

সিঙ্গাপুর ইউনিভার্সিটি অফ টেকনোলজি অ্যান্ড ডিজাইনের (এসইউটিডি) ডাটা ড্রাইভেন ইনোভেশন ল্যাব রবিবার নিজস্ব ওয়েবসাইটে ১৩১টি দেশের করোনাবিষয়ক গবেষণার তথ্য প্রকাশ করে।

গবেষকরা করোনার বিস্তারের ধরন, মানবদেহে ক্ষতিকর প্রভাব নিয়ে গবেষণা করেছেন। তারা জানিয়েছেন, বাংলাদেশে মের পরে বাকি এক শতাংশ নির্মূল হতে ১৫ জুলাই পর্যন্ত সময় লাগতে পারে।

এছাড়া তারা জানিয়েছেন, বিশ্ব থেকে করোনা ভাইরাস ৯৭ শতাংশ দূর হবে ২৯ মের মধ্যে এবং পুরোপুরি ভাবে চলে যাবে চলতি বছরের ৮ ডিসেম্বরের মধ্যে। এর আগে করোনাভাইরাসের স্থায়িত্বসহ বিভিন্ন বিষয়ে অনেক গবেষণা সামনে এসেছে। তবে দিনক্ষণ দিয়ে এমন গবেষণা এটাই প্রথম।

গবেষকরা এই গবেষণায় সাসসিপটাবেল ইনফেক্টেপ রিকভারড (সার) মডেল ব্যবহার করেছেন। এ মডেল অনুযায়ী, করোনা ভাইরাসের প্রকোপ কমার প্রমাণ মিলছে। তারা বলছেন, সার এপিডেমিক মডেল বলছে, বিভিন্ন দেশ থেকে পাওয়া তথ্যে ও করোনা ভাইরাসের জীবনচক্রের মেয়াদ সম্পর্কে প্রচুর তথ্যের ওপর ভিত্তি করে এই সিদ্ধান্তে পৌঁছনো হয়।

ওই গবেষণায় অন্যান্য দেশের ব্যাপারে বলা হয়েছে, সবচেয়ে ভয়াবহ অবস্থা হওয়া যুক্তরাষ্ট্র থেকে করোনা ৯৭ শতাংশ বিদায় নেবে ১১ মের মধ্যে, একই হারে ইতালিতে কমবে ৭ মের মধ্যে। আর প্রতিবেশি দেশ ভারতে করোনা ৯৭ শতাংশ বিদায় নেবে ২১ মের মধ্যে।

( সম্পাদনায়:অনলাইন নিউজরুম এডিটর )

%d bloggers like this: