২৩শে সেপ্টেম্বর, ২০২০ ইং | ৮ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ | রাত ৩:২১

যুক্তরাজ্যে বাংলাদেশিদের করোনায় মৃত্যুর ঝুঁকি বেশি

আন্তর্জাতিক ডেস্ক (কৃষি কণ্ঠ অনলাইন সংস্করণ) ।। যুক্তরাজ্যে করোনাভাইরাসে শেতাঙ্গদের তুলনায় বাংলাদেশি, পাকিস্তানি ও কৃষ্ণাঙ্গদের মৃত্যুর ঝুঁকি অনেক বেশি। বৃহস্পতিবার ব্রিটিশ পরিসংখ্যান দপ্তর এ তথ্য জানিয়েছে।

বিস্তৃত আর্থ-সামাজিক উপাদানকে মডেল হিসেবে ব্যবহার করে পরিসংখ্যান দপ্তর জানিয়েছে, এটা স্পষ্ট যে বিভিন্ন জাতিগোষ্ঠীর মধ্যে কোভিড-১৯ এর ঝুঁকির মাত্রায় উল্লেখযোগ্য ব্যবধান আছে।

‘করোনাভাইরাসে মৃত্যুর ঝুঁকি শেতাঙ্গদের তুলনায় কিছু জাতিগোষ্ঠীর মধ্যে উল্লেখযোগ্য পরিমাণ বেশি। পরিসংখ্যানগতভাবে শেতাঙ্গদের তুলনায় বাংলাদেশি, পাকিস্তানি, ভারতীয় ও মিশ্র জাতিগোষ্ঠীর মধ্যে কোভিড-১৯ এ মৃত্যুর ঝুঁকি উল্লেখযোগ্য পরিমাণে বেশি।’

দারিদ্রতা, শিক্ষা ও স্বাস্থ্যের বিষয়টি সমন্বয় না করেই ব্রিটিশ পরিসখ্যান দপ্তর জানিয়েছে, করোনায় শেতাঙ্গদের চেয়ে ৪ দশমিক ২ গুণ কৃষ্ণাঙ্গ পুরুষ মারা যেতে পারে। নারীদের বেলায় এই সম্ভাবনা ৪ দশমিক ৩ গুণ বেশি।

সমন্বিত মডেলে বলা হয়েছে, শেতাঙ্গদের তুলনায় কৃষ্ণাঙ্গ নারী ও পুরুষের মধ্যে করোনায় মৃত্যুর ঝুঁকি ১ দশমিক ৯ গুণ বেশি। বাংলাদেশি ও পাকিস্তানি পুরুষদের ক্ষেত্রে এই ঝুঁকি ১ দশমিক ৮ গুণ বেশি। সমপরিমাণ ঝুঁকি রয়েছে চীনা ও মিশ্র জাতিগোষ্ঠীর মানুষদেরও।

বিজ্ঞানীরা সতর্ক করে দিয়ে বলেছেন, করোনাভাইরাস সম্পর্কে এখনও অনেক তথ্য অজানা তাদের। তবে বয়স, লিঙ্গ ও জাতিগত ভিন্নতার ওপর নির্ভর করে করোনায় মৃত্যুর হারও পরিবর্তিত হয় বলে জানা গেছে।

( সম্পাদনায়:অনলাইন নিউজরুম এডিটর )

%d bloggers like this: