১২ই জুলাই, ২০২০ ইং | ২৮শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ | সন্ধ্যা ৬:২২

উহানের সব বাসিন্দার করোনা পরীক্ষা করবে চীন

আন্তর্জাতিক ডেস্ক (কৃষি কণ্ঠ অনলাইন সংস্করণ) ।। উহানের এক কোটি ১০ লাখ বাসিন্দার সবার করোনাভাইরাস শনাক্ত পরীক্ষা করার পরিকল্পনা করছে চীন। দেশটির সরকারি সংবাদাধ্যমে এ তথ্য জানানো হয়েছে। ১১ সপ্তাহ কঠোর লকডাউনের পর ৮ এপ্রিল সব কিছু খুলে দেওয়া হয় উহানে। রোববার শহরটিতে নতুন করে ছয় জন করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে। এরপরই কর্তৃপক্ষ এই সিদ্ধান্তের কথা জানালো।

সংবাদমাধ্যমে বলা হয়েছে, পরিকল্পনা এখন প্রাথমিক পর্যায়ে রয়েছে। কীভাবে ১০ দিনের মধ্যে করোনা পরীক্ষা শেষ করা যায় সে বিষয়টি উহানের সব জেলা কর্তৃপক্ষের কাছ থেকে জানতে চাওয়া হয়েছে। দ্য পেপার সংবাদমাধ্যমটি জানিয়েছে, মঙ্গলবার বিকেলের মধ্যে প্রত্যেক জেলা কর্তৃপক্ষকে করোনা পরীক্ষা ১০ দিনে শেষ করার ব্যাপারে তাদের পরিকল্পনার কথা জানাতে বলা হয়েছে। জনসংখ্যার ওপর ভিত্তি করে এই পরীক্ষা শেষ করার দায় থাকবে প্রত্যেকটি জেলার।

‘১০ দিনের যুদ্ধ’ নাম দেওয়া পরিকল্পনাটিতে বলা হয়েছে, পরীক্ষার ক্ষেত্রে বৃদ্ধ ও ঘণবসতিপূর্ণ এলাকা থেকে আসা মানুষদের অগ্রাধিকার দিতে হবে। অবশ্য গ্লোবাল টাইমস কয়েক জন শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তার বরাত দিয়ে বলেছে, পুরো শহরের বাসিন্দার করোনা পরীক্ষা হবে ব্যয়বহুল ও অসম্ভব ব্যাপার।

তবে উহান ইউনিভার্সিটির এক পরিচালক বলেছেন, ইতোমধ্যে উহানের ৩০ থেকে ৫০ লাখ মানুষের করোনা পরীক্ষা হয়ে গেছে। এখন উহান কর্তৃপক্ষ বাকী ৬০ থেকে ৮০ লাখ মানুষের করোনা পরীক্ষা ১০ দিনের মধ্যে শেষ করতে সক্ষম।

( সম্পাদনায়:অনলাইন নিউজরুম এডিটর )

%d bloggers like this: