৫ই ডিসেম্বর, ২০২০ ইং | ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ | সকাল ৬:০০

মধ্যরাতে রাজধানীতে ঝড়-বৃষ্টি

ঢাকা অফিস (কৃষি কণ্ঠ অনলাইন সংস্করণ) ।। ঘূর্ণিঝড় আম্ফানের পর রাজধানীতে তীব্র গরমের মধ্যে আকাশ মেঘলা থাকার পাশাপাশি বাতাসও প্রবাহিত হচ্ছিল। তবে কাঙ্ক্ষিত বৃষ্টির দেখা পাচ্ছিল না রাজধানীবাসী। মঙ্গলবার মধ্যরাতে প্রচণ্ড ঝড়ের সঙ্গে মুষলধারে বৃষ্টিতে আক্ষেপ ঘুচালো প্রকৃতি। বৃষ্টির সঙ্গে বিজলিও চমকাচ্ছিল।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সাথে ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর সূত্র জানিয়েছে, কালবৈশাখী ঝড়ের প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ঘণ্টায় ৪০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা আছে। রাতে রাজধানীর বিভিন্ন এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, প্রচণ্ড গতিতে বাতাস প্রবাহিত হওয়ার সঙ্গে রাত সোয়া ২টার পর থেকে মুষলধারে বৃষ্টি হচ্ছে।

আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, এ ধরনের বজ্রবৃষ্টি আগামী চার থেকে পাঁচ দিন অব্যাহত থাকতে পারে। এর কারণে সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

এদিকে, উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে এবং পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। এ কারণে দেশের চার সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

( সম্পাদনায়:অনলাইন নিউজরুম এডিটর )

%d bloggers like this: