১১ই জুলাই, ২০২০ ইং | ২৭শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ | রাত ৮:৩৫

বাজেট: যেসব পণ্যের দাম বাড়তে পারে

ঢাকা অফিস (কৃষি কণ্ঠ অনলাইন সংস্করণ) ।। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট উপস্থাপন করতে যাচ্ছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ২০২০-২০২১ অর্থবছরের বাজেটে বিভিন্ন ধরনের পণ্যে শুল্ক ও কর আরোপের প্রস্তাব আসতে পারে। পাশাপাশি জনস্বার্থে কিংবা দেশীয় শিল্প সুরক্ষায় থাকবে শুল্ক ও ভ্যাট ছাড়। এসব কারণে কিছু পণ্যের মূল‌্য বৃদ্ধি এবং কিছু পণ্যের মূল‌্য হ্রাস পেতে পারে।

যেসব পণ্যের দাম বাড়তে পারে তার মধ্যে রয়েছে—আমদানিকৃত প্যাকেটজাত তরল দুধ, গুঁড়ো দুধ ও দুগ্ধজাত পণ্য। তবে শিশুখাদ‌্যের দাম বাড়ার সম্ভাবনা নেই। নতুন করে শুল্ক আরোপের ফলে আমদানিকৃত বিলাসদ্রব‌্য—বডি স্প্রে, প্রসাধনী, জুস, প্যাকেটজাত খাদ্যের দাম বাড়তে পারে।

অতিরিক্ত শুল্ক আরোপের কারণে এবার বৃদ্ধি পেতে পারে সব ধরনের তামাকজাত পণ‌্যের দাম। স্ল্যাব অনুসারে শুল্ক আরোপ হবে। ভ্যাট বৃদ্ধির কারণে ইন্টারনেট খরচ বৃদ্ধি পাচ্ছে। বাড়তে পারে ফোনে কথা বলার খরচও।

গণপরিবহন ও অ্যাম্বুলেন্স ছাড়া সব ধরনের যানবাহনের রেজিস্ট্রেশন ও নবায়ন ফি বৃদ্ধি পাচ্ছে। ফলে গাড়ির দাম বাড়তে পারে। আরেক দফা বাড়তে পারে রিকন্ডিশন্ড গাড়ির দাম। আমদানিকৃত ও স্থানীয় পর্যায়ে উৎপাদিত বাইসাইকেলের দাম বাড়তে পারে।

আমদানিকৃত স্মার্ট মোবাইল ফোন, এসি ও মোটরের দাম বৃদ্ধি পেতে পারে। আমদানি শুল্ক বৃদ্ধির ফলে বাড়তে পারে মোটরসাইকেল ও টায়ারের দাম।

( সম্পাদনায়:অনলাইন নিউজরুম এডিটর )

%d bloggers like this: