৫ই জুলাই, ২০২০ ইং | ২১শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ | রাত ৩:৪৬

দুর্নীতি অব্যাহতের প্রয়াস দেখতে পাচ্ছি: আমীর খসরু

ঢাকা অফিস (কৃষি কণ্ঠ অনলাইন সংস্করণ) ।। দেশের মানুষের স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তার বিষয়ে গুরুত্ব না দিয়ে মেগা প্রজেক্টে গুরুত্ব দেওয়া দুর্নীতির প্রয়াস বলে মনে করছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের প্রতিক্রিয়ায় বৃহস্পতিবার (১১ জুন) তিনি বলেন, ‘জিডিপি ও রাজস্ব আহরণে যে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, তা দৃশ্যমানভাবেই প্রতারণার শামিল।’

আমীর খসরু বলেন, ‘বাজেটের বরাদ্দের বড় বড় কিছু অংশ মেগা প্রজেক্টগুলোকে দেওয়া হয়েছে। অথচ দেশের মানুষের স্বাস্থ্য খাতে, সামাজিক নিরাপত্তা খাতে সবচেয়ে বেশি অগ্রাধিকার দেওয়ার কথা, সেগুলো অনেকটা বঞ্চিত হয়েছে। ওইসব প্রকল্পে টাকা যাওয়ার অর্থ হচ্ছে, দুর্নীতির যে ধারা ছিলো সেটা অব্যাহত রাখা হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘কালো টাকা সাদা করা শুধু নয়, যে প্রক্রিয়ায় সাদা করার কথা বলা হচ্ছে, তাতেও দুর্নীতি অব্যাহত থাকার প্রয়াস দেখতে পাচ্ছি। ’জনগণের জীবন-জীবিকা এবং মানবতার যে বিষয়টি আমি মনে করি বাজেটে উপেক্ষিত হয়েছে।

মহামারি করোনাভাইরাস সংকটময় পরিস্থিতি এবং অর্থনীতি পুনরুদ্ধারে মানুষের জীবন-জীবিকার কথা চিন্তায় রেখে এবারের বাজেটের শিরোনাম ‘অর্থনৈতিক উত্তরণ: ভবিষ্যৎ পথ পরিক্রমা’। প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। চলতি ২০১৯-২০ অর্থবছরের মূল বাজেটের আকার ছিল ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা।

( সম্পাদনায়:অনলাইন নিউজরুম এডিটর )

%d bloggers like this: