৩রা ডিসেম্বর, ২০২০ ইং | ১৮ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ | দুপুর ১:৩৭

বৈরুতে ব্যাপক বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক (কৃষি কণ্ঠ অনলাইন সংস্করণ) ।। লেবাননের রাজধানী বৈরুতে শনিবার রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে বিক্ষোভ করেছে কয়েক হাজার মানুষ। বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। পুলিশ পরিস্থিতি সামাল দিতে টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে।

মঙ্গলবার বৈরুত বন্দরে রক্ষিত দুই হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে নিহত হয়েছে অন্তত ১৩৭ জন এবং আহত হয়েছে পাঁচ হাজারের বেশি মানুষ। বিস্ফোরণের প্রচণ্ডতায় নগরীর অর্ধেকই প্রায় ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। বিস্ফোরকের ব্যাপারে সরকারকে সতর্ক করার পরও কর্মকর্তারা কোনো উদ্যোগ নেয়নি বলে অভিযোগ উঠেছে। দেশটিতে ব্যাপক দুর্নীতি, রাজনৈতিক ও অর্থনৈতিক সংকটের জন্য রাজনীতিবিদের দায়ী করছেন জনগণ।

বিবিসি জানিয়েছে, বৈরুত বন্দর থেকে মিছিল নিয়ে বের হয়ে বিক্ষোভকারীরা শহীদ স্কয়ারে জড়ো হয়। তারা ব্যারিকেড ভেঙ্গে পার্লামেন্ট ভবনে প্রবেশের চেষ্টা করে। এসময় পুলিশকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ করে বিক্ষোভকারীরা। এক পর্যায়ে পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস নিক্ষেপ করে।

ফাসের হালবি নামে এক বিক্ষোভকারী বলেন, ‘তিন দিন ধ্বংসাবশেষ অপসারণ, পরিষ্কার এবং আমাদের হতাহতদের উদ্ধারের পর…আমাদের ক্ষোভ উদগীরণ এবং তাদেরকে (রাজনীতিবিদ) শাস্তি দেওয়ার সময় এসেছে।’

( সম্পাদনায়:অনলাইন নিউজরুম এডিটর )

%d bloggers like this: