২৭শে নভেম্বর, ২০২০ ইং | ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ | রাত ৮:১০

দাম বেড়েছে বেগুনের, ঝাঁজ কমেছে মরিচের

আন্তর্জাতিক ডেস্ক (কৃষি কণ্ঠ অনলাইন সংস্করণ) ।। বাজারে সরবরাহ কম থাকায় বেগুনের দাম বেড়েছে। তবে গত সপ্তাহের তুলনায় কমেছে কাঁচা মরিচের দাম। রাজধানীর বাজারগুলোতে প্রতি কেজি ভালো বেগুন বিক্রি হচ্ছে ১০০-১১০ টাকায়। গত সপ্তাহে বিক্রি হয়েছে ৭০-৮০ টাকায়। অন‌্যান‌্য সবজির দাম রয়েছে অপরিবর্তিত। প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১৬০ টাকায়। গত সপ্তাহে এর দাম ছিল ১৮০-২০০ টাকা।

শুক্রবার (১৪ আগস্ট) রাজধানীর রামপুরা, মালিবাগ, মধুবাগ ও হাতিরপুলসহ কয়েকটি কাঁচা বাজার ঘুরে এ তথ‌্য জানা যায়।

বিক্রেতারা জানিয়েছেন, বন‌্যার কারণে সরবরাহ কমে যাওয়ায় বেগুনের দাম বেশি পড়ছে। ভালো মানের বেগুনের সরবরাহ খুবই কম। উৎপাদন অঞ্চলগুলোতে বন্যার পানি দীর্ঘস্থায়ী হওয়ায় বেগুনের ক্ষেত ক্ষতিগ্রস্ত হয়েছে। এর ফলে সারা দেশেই বেগুনের সরবরাহ আগের যেকোনো সময়ের তুলনায় কম। এ কারণে দামও বেড়েছে।

অন্যদিকে বাজারপর্যায়ের চিত্র অনুযায়ী বেশিরভাগ সবজির দাম ৫০-৬০ টাকার মধ্যে রয়েছে। বাজারে এখন বরবটি ৬০ থেকে ৭০ টাকা, চিচিঙ্গা ৫০ থেকে ৬০ টাকা, পোটল ৪০ থেকে ৫০ টাকা, ঝিঙা ৫০ থেকে ৬০ টাকা, কাকরোল ৫০ থেকে ৬০ টাকা, ঢেড়স ৪০ থেকে ৫০ টাকা করে বিক্রি হচ্ছে। প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকায়। এছাড়া, টমেটো ১১০-১২০ টাকা, শসা ৪০-৫০ করে বিক্রি হচ্ছে।

বাজারে মাংসের দামও কমেছে। প্রতি কেজি গরুর মাংসে ২০ টাকা ও খাসির মাংসে ১০০ টাকা পর্যন্ত দাম কমেছে। গত সপ্তাহে দাম ছিল যথাক্রমে ৬২০ টাকা ও ৯০০ টাকা। এখন বিক্রি হচ্ছে ৬০০ টাকা ও ৮০০ টাকা করে।

( সম্পাদনায়:অনলাইন নিউজরুম এডিটর )

%d bloggers like this: