২৭শে নভেম্বর, ২০২০ ইং | ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ | সকাল ৯:২০

আবারো পর্দায় কানকাটা রমজান

বিনোদন ডেস্ক (কৃষি কণ্ঠ অনলাইন সংস্করণ) ।। নষ্টা ও সমাজচ্যুত হুরমতি চরিত্রের ফেরদৌসী মজুমদারের হাতে নাজেহাল হয়ে কান বিসর্জন দিয়েছিলেন তিনি! বলছি, ধুরন্ধর সেই কানকাটা রমজানের কথা।

কূটবুদ্ধি প্রয়োগ করে শেষ পর্যন্ত বাকুলিয়া গ্রামের মিয়ার ব্যাটাকে সরিয়ে নিজেই একসময় জমিদার বনে যায়। পাঠক নিশ্চয়ই আঁচ করতে পেরেছেন এটি ‘সংশপ্তক’ নাটকের কানকাটা রমজানের জনপ্রিয় চরিত্র। বাংলাদেশের অবিসংবাদিত অভিনেতা হুমায়ুন ফরীদি এই চরিত্রের জন্য প্রশংসা কুড়িয়েছেন। কানকাটা রমজানকে আবারো দেখা যাবে টেলিভিশনের পর্দায়।

করোনায় ‘ঘরবন্দি’ দর্শকদের একঘেয়েমি কাটাতে সাহিত্যিক শহীদুল্লা কায়সারের উপন্যাস অবলম্বনে নির্মিত নন্দিত ধারাবাহিক ‘সংশপ্তক’ প্রচারের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ টেলিভিশন। গত ৬ এপ্রিল থেকে ‘কোথাও কেউ নেই’ ও ‘বহুব্রীহি’ প্রচার শুরুর পর দর্শকদের আগ্রহের কথা বিবেচনায় রেখে ‘সংশপ্তক’ প্রচারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সপ্তাহখানেক পর ‘বহুব্রীহি’ নাটকের বাকি পর্বের প্রচার শেষ হলেই এ নাটকের প্রচার শুরু হবে বলে নিশ্চিত করেছেন বিটিভির মহাপরিচালক এস. এম. হারুন-অর-রশীদ।

শহীদুল্লা কায়সারের ‘সংশপ্তক’ উপন্যাস থেকে এর নাট্যরূপ দেন ইমদাদুল হক মিলন। পরিচালনা করেন আবদুল্লাহ আল মামুন, আল মনসুর ও মোহাম্মদ আবু তাহের। হুমায়ুন ফরীদি ছাড়াও আরো অভিনয় করেন ফেরদৌসী মজুমদার, রাইসুল ইসলাম আসাদ, মুজিবুর রহমান দিলু, মামুনুর রশীদ ও সুবর্ণা মুস্তাফা।

১৯৭১ সালে নাটকটি নির্মাণকালে মুক্তিযুদ্ধ শুরুর পর দীর্ঘদিন দৃশ্যধারণ বন্ধ ছিল। স্বাধীনতার পর আশির দশকের শেষভাগে পুরোদমে নাটকটি প্রচার শুরু হয় বিটিভিতে; দর্শকদের কাছে তুমুল জনপ্রিয়টা অর্জন করে ধারাবাহিকটি।

( সম্পাদনায়:অনলাইন নিউজরুম এডিটর )

%d bloggers like this: