২৭শে নভেম্বর, ২০২০ ইং | ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ | সকাল ৯:৪৭

থাইল্যান্ডের সমুদ্র সৈকতে ফিরছে দুর্লভ কচ্ছপ

আন্তর্জাতিক ডেস্ক (কৃষি কণ্ঠ অনলাইন সংস্করণ) ।। দুর্লভ সামুদ্রিক প্রাণীদের পদার্পণে মুখরিত থাইল্যান্ডের জনপ্রিয় সমুদ্র সৈকতগুলো। করোনাভাইরাস মহামারিতে বন্ধ থাকায় সৈকতে নেই কোনো পর্যটক। এই সুযোগে বীরদর্পে হেঁটে বেড়াচ্ছে দুর্লভ জাতের লেদারব্যাক সামুদ্রিক কচ্ছপ। শুধু তাই নয়, ‍দুই দশকের মধ্যে সবচেয়ে বেশি বাসা তৈরি করেছে তারা।

থাইল্যান্ডের পরিবেশবাদীরা গত নভেম্বর থেকে এপর্যন্ত লেদারব্যাক কচ্ছপের ১১টি বাসা খুঁজে পেয়েছে। ফুকেট মেরিন বায়োলজিক্যাল সেন্টারের পরিচালক কংকিয়াট কিটিওয়াটানাওং রয়টার্সকে বলেছেন, ‘এটা আমাদের জন্য শুভ সংকেত। কারণ ডিম দেওয়ার অনেক জায়গাই মানুষের কারণে ধ্বংস হয়ে গেছে।’

গত ৫ বছরে এই কচ্ছপের কোনো বাসা দেখা যায়নি সৈকতের আশেপাশে। মেরিন অ্যান্ড কোস্টাল রিসোর্স বিভাগের মহাপরিচালক সপন থংডে জানান, পর্যটকের আনাগোনা না থাকায় সামুদ্রিক পরিবেশের ভারসাম্য তৈরি হচ্ছে। পর্যটন খাতের ক্ষতি হলেও দুর্লভ জাতের সামুদ্রিক প্রাণীদের ফেরা তাকে আনন্দিত করে তুলছে।

সপন জানান, অনুসন্ধানকারী ক্যামেরায় লেদারব্যাক কচ্ছপের ডিমগুলো পর্যবেক্ষণ করা হচ্ছে। শেষ পর্যন্ত সেগুলো ফুটে বাচ্চা বের হলেই তাদের প্রচেষ্টা সার্থক হবে। কচ্ছপ একটি বাসায় ৬০ থেকে ১২০টি ডিম পাড়ে, যা ফোটে ৬০ দিনের মধ্যে।

%d bloggers like this: