৩রা ডিসেম্বর, ২০২০ ইং | ১৮ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ | দুপুর ১:৫৩

হজ বাতিলের পরিকল্পনা করছে সৌদি

আন্তর্জাতিক ডেস্ক (কৃষি কণ্ঠ অনলাইন সংস্করণ) ।। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এবারের হজ বাতিলের পরিকল্পনা করছে সৌদি আরব। দেশটির এক কর্মকর্তার বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল টাইমস এ তথ্য জানিয়েছে।

সম্প্রতি যে কয়টি দেশে করোনা আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে তার মধ্যে সৌদি আরব অন্যতম। দেশটিতে ইতোমধ্যে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে। করোনা সংক্রমণের কারণে গত ফেব্রুয়ারিতে দেশটি ওমরা ও হজ স্থগিতের ঘোষণা দিয়েছিল। আগামী মাসে হজ অনুষ্ঠানের কথা। তবে ইতোমধ্যে সৌদি কর্তৃপক্ষ এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত না দেওয়ায় মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ব্রুনাই ও সিঙ্গাপুর হজযাত্রা বাতিল করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক জ্যেষ্ঠ সৌদি কর্মকর্তা বলেছেন, ‘বিষয়টি সতর্কতার সঙ্গে পর্যালোচনা হয়েছে এবং বিভিন্ন অবস্থা বিবেচনায় নেওয়া হয়েছে। এক সপ্তাহের মধ্যে এ ব্যাপারে সরকারি সিদ্ধান্ত নেওয়া হবে।’

প্রতি বছর হজে প্রায় ২০ লাখ মুসলমান সারাবিশ্ব থেকে সৌদি আরবে ছুটে যান। এবার হজ বাতিল করা হলে তা হবে ১৯৩২ সালে সৌদি রাজতন্ত্র প্রতিষ্ঠার পর প্রথম।

ওই কর্মকর্তা জানান, আলোচনায় থাকা প্রস্তাবগুলোর একটি হচ্ছে , কঠোর স্বাস্থ্যসতর্কতায় নজর রেখে সীমিত সংখ্যক মানুষকে হজের অনুমতি দেওয়া। দ্বিতীয় প্রস্তাবটি হচ্ছে, চলতি বছরের জন্য হজ পুরোপুরি বাদ দেওয়া।

( সম্পাদনায়:অনলাইন নিউজরুম এডিটর )

%d bloggers like this: